সঙ্গীহীন আমার পথ চলা!

অনেকটা মন খারাপ নিয়েই পোষ্টটা লিখতে বসলাম। হয়তো অনেকেই পোষ্ট টাইটেল দেখে ভেবেছেন রোমান্টিক কোন ঘটনা লিখছি! কিন্তু না! এমনটা কিছুই নয়। আসলে আমি আমার ফিউচারকে নিয়ে চিন্তিত না, চিন্তিত যে স্বপ্ন জয়ের সিঁড়িতে নাবিক সহ উঠেও কুল খুঁজে নিতে বেগ পেতে হচ্ছে। কেন জানি না দুপুরের খাবার খেতে খেতে মনে হচ্ছিলো প্রতিনিয়ত আমি অনেক পিছিয়ে যাচ্ছি। তাও আমার নিজের অবহেলার জন্য নয়, অন্য কারদের জন্য যাদেরকে নিয়ে আমি স্বপ্ন দেখি দূর সীমানার ঐ আকাশ ছোঁয়ার। আমি কি তাহলে ভুল করছি?

আমার কাজ করে যাবার বা শিখে যাবার কোন অলসতা নেই। সেই ২০০৬ সালের ৯ এপ্রিল আমি প্রথম কম্পিউটারে হাত দেই আর নিজের কম্পিউটার হাতে পাই যখন এমএস ওয়ার্ডে টাইপ করা শিখে ফেলি সেটাও ২০০৬ সালের ১লা জুন। সেই থেকে আজ অবধি আমি নিরলস ভাল কাজ চালিয়ে যাচ্ছি সমান তালে। কখনও কাজ করছি, কখনও শিখছি আবার কখনও অন্যদেরকে শিখাচ্ছি।

আসলে প্রথমে আমার লক্ষতো এমনটা ছিল না যে আমি ঐ আকাশ ছোঁয়ার স্বপ্নে বিভোর হবো। কিন্তু একটা সময় বুঝতে পারলাম আমার এই স্বপ্ন দেখায় কোন ভুল নেই, ভুল থাকতে পারে না। কারণ আমার কাজের স্পৃহা আমাকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছে স্বাভাবিক ভাবেই। হয়তো আমার এসব কোথায় অনেকেই মনে করবেন ইমোশনাল হয়ে বলছি এমনটা। তাহলে ভুল করবেন। আমি ইমোশনাল হয়ে কিছুই বলছিনা। আমি শুধু আমার চারপাশে মানুষ গুলোর খামখেয়ালী দেখছি যাদেরকে সাথে নিয়ে আমি স্বপ্ন জয়ের পথে পাল তুলেছি বাড়িয়েছি।

কেউ সময় দিতে পারে না, কাউকে কথা দিয়েও কথা রাখে না। আচ্ছা আমি আপনাদেরকে কখনও অর্থ চেয়ে কিছু করায় নিতে বলেছি? আমিতো নিঃস্বার্থ ভাবে আপনাদেরকে দিয়ে যাচ্ছি। অস্বীকার করতে পারবেন? নিজের কাজ ছেড়ে আপানদেরকে সঠিক জিনিশগুলো দেখিয়ে দিয়েছি। তার পরেও বলেন, কিভাবে করবেন?

আমার স্বপ্ন পূরণের পথটাকে কয়েকবার পরিবর্তন করেছি। শুধু ভাল কিছু সঙ্গী খুঁজে পেতে। আমি জানি কেউ আমার মত হবে না। সেটা আশাও করি না। কিন্তু যাদেরকে পেয়েছি তাদেরকে নিজের মত করে যে সাজিয়ে নিবো সেটারও উপায় পাইনা। কেনো পাই না জানেন? তাঁদের নিজের থেকে তেমন কোন উৎসাহ পাই না। আমি নিজেই তাঁদেরকে কল দিয়ে বলি এটা করেন ওটা করেন। কিন্তু, আমার বলাটাই শেষ! কে শুনে কার কথা!😦

গত মাসের ১৫ তারিখ থেকে ফেবুতে একটা সিক্রেট গ্রুপ করেছিলাম, আমার অন্য টিম-মেটদের সাথে ভাল একটা কমিউনিকেশন রাখতে। কিন্তু, এই কয়েক দিনেই বুঝতে পারলাম। আমার দেয়া ঐ সময়গুলো শুধু নষ্ট হওয়া ছাড়া আর কিছুই হয় নাই।😦 আমি জানি না তাঁরা আসলে কিভাবে কাজ করে। এটা ছিল আমার প্রথম টিম যাদেরকে আমি সময় দিয়েও কিছু করায় দিতে পারলাম না। হয়তো, ২/৩ দিনের মধ্যে গ্রুপটা ডিলিট করে দিবো। তার পর যে যার মত করে চলবে। আচ্ছা, যাক তাঁদের কথা!

আর একজনের কথা বলি, উনি আমার কম্পিউটার গুরু। যার কাছে আমার কম্পিউটারে হাতে খড়ি হয়েছে। অনেক আগে থেকে ওনার সাথে কাজ করে যাবার ইচ্ছা ছিল। সেই মত এগিয়ে যাচ্ছি। কিন্তু, কেন জানি উনার সঙ্গও আমাকে ভাল অনুভূতি দিচ্ছে না। এক এক করে দিনের পর দিন চলে যাচ্ছে, উনি আজ এই কথা বলে, কাল এই কথা! কখনও এটা ওটা করতে বলে। আমি সেই মোতাবেক করেও যাচ্ছি। কিন্তু, আমি নিজেকে এভাবে আমার চালিয়ে নিতে ভয় পাচ্ছি। নিজের সময়গুলো আমি এভাবে অন্যদের কথা বাতাসে মিলিয়ে দিচ্ছি নাতো? আমি আসলেই মেল্টালি কনফিউশনে পরে গেছি কয়েকমাস থেকে। এভাবে সময় গুলোকে আমি কোথায় ভাসিয়ে দিচ্ছি!😦

নিজের সব কিছুকে উজাড় করে দিয়ে কাজ করে চলছি। কিন্তু, এমন একটি মানুষকে পেলাম না যে আসলেই আমার স্বপ্ন জয়ের সঙ্গী হবে! জানি না শেষ বেলায় পাবো কিনা! নয়তো এভাবেই চলতে হবে, “সঙ্গীহীন আমার পথ চলা”।

সবাই ভাল থাকুন। সুস্থ থাকুন!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

3 thoughts on “সঙ্গীহীন আমার পথ চলা!

  1. Dukkho pelam!! Jani life akta shomoy manush depression a voge! Apni hoito shey time ta te achen. Jai hok apni abar notun uddome kaj korun etai amar prottasha. Amar iccha chilo apnar team mate howar but sheta possible noi! Karon kono bishoy shomporke amar dharona shompurno noy! Apnar sotikh dik nirdeshonar opekhay ajker moto biday!

    Cell: 8801824591622

মন্তব্য প্রদান করুন ...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s