ওয়েব ডিজাইনারদের ৫টি সাধারন ভুল!

যারা ওয়েব ডিজাইনার শুরুর দিকে তাদের সকলেরই একটি ওয়েব সাইট তৈরীর সময় সাধারনত কিছু ভুল হতে পারে বা হয়। তথাপি, এই কারন গুলো শুরুর দিকে হলেও একজন ডিজাইনার হিসেবে আপনারকে অবশ্যই ব্যাপারগুলো দেখে শুনে ও সমাধান করা এবং এগুলো যেন পরবর্তীতে আর না ঘটে এমন ব্যবস্থা গ্রহণ করা। কারন আপনি প্রথমেই সমস্যাগুলো বের করতে পারলে ভবিষ্যতে আপনি এধরনের একই সমস্যায় আর পড়বেন না। আর একজন ভালো মানের ডিজাইনার হতে হলে আপনাকে এই ব্যাপারগুলো প্রথম অবস্থাতেই ভালভাবে প্রতিহত করতে পারলেই সামনের দিনে এই ধরনের সমস্যা আর উদ্ভব হবে না।

চলুন ভুলগুলো কি তা দেখি…

১. অকার্যকর সার্চ বক্সঃ

প্রায় সব ওয়েব সাইট এবং ব্লগেই একটি সার্চ বক্স থাকে। এটা দেয়ার কারন হলো আপনার ওয়েব সাইটের ভিজিটররা আপনার সাইটের কোন বিষয় অনুসন্ধান করতে চাইলে তারা সেটি আপনার সাইটে থাকা সার্চ বক্সে ক্লিক এর মাধ্যমে বের করে নিতে পারবে। আর যদি কোন সার্চ ইঞ্জিন না রাখেন তাহলে হয়তো তাদের চাহিদামত তথ্য না পেয়ে অন্যকোন সাইটে চলে যেতে পারে। আবার সার্চ বক্স রাখলেও অকার্যকরভাবে ফেলে রাখবেন না। এতে থাকার চেয়ে না থাকাই ভাল। সর্বপরি যতবড়ই আর যে ধরনের সার্চ বক্সই রাখুন না কেন তা অবশ্যই আপনার সাইটের রং, ডিজাইন এবং কন্টেন্টের উপরে ভিত্তি করবে রাখবেন।

২. অতিরিক্ত লিখাঃ

একটি জিনিস শুরুর থেকেই মাথায় রাখতে হবে। ব্লগ টাইপের সাইট বাদে অন্য যেকোন ধরনের সাইটে ভিজিটররা বেশি লিখা পড়তে চায় না। আর এটাই স্বাভাবিক। মনে করুন, আপনি কোন পণ্য কিনতে একটি ওয়েব সাইটে প্রবেশ করলেই এখন যে উদ্দেশ্য নিয়ে আপনি সেখানে গেলেন কিন্তু দেখা মিললো তার উল্টোটা, কোথা পণ্য খুঁজবেন কিন্তু উল্টা দেখতে হচ্ছে একগাদা লিখা যেগুলোর কোনটিরও আপনার কাজের নয়। চিন্তা করে দেখবেন আপন্মি যেকারনে সাইট তৈরী করেছেন তার সঠিক তথ্য দিন এবং একদম ছোট করে। তাতে করে আপনার গ্রাহক হারাবারও ভয় থাকবেনা সাথে আপনার তথ্য সহজেই প্রদশন করাতে পারবেন। আর প্রয়োজনিও জায়গায় লিখা বোল্ড, ইতালিক করে দিলেই কাজ হবে। এক কথায় যা বলবেন সরাসরি টাইপের আরকি!😉


৩. ফন্ট সাইজঃ

একজন ওয়েব সাইট ডিজাইনের হিসেবে আপনাকে সবসময় মনে রাখতে হবে যে, আপনার সাইটটি অনেক টাইপের/বয়ষের মানুষ পড়বে। তাই ফন্ট সাইজকে আমন ভাবে রাখতে হবে যাতে করে সব টাইপের মানুষেরই পড়তে সুবিধা হয়। তাই ফন্ট সাইজ ১২ কিনবা এর চেয়ে কিছু বেশি(জরুরী ক্ষেত্রে) এবং স্টাইল যথাযত পরিস্কার রাখা উচিত।


৪. সঠিক কাঠামোর অনুপস্থিতিঃ

বেশিরভাগ ওয়েবসাইট ডিজাইনারা সাইট ডিজাইন করতে গিয়ে এই সমস্যায় পড়েন। যখন কোনো সাইট বিক্রয় করার উদ্দেশে তৈরী হয় লক্ষ রাখা উচিত কেন তার সঠিক কাঠাম অনুসরন করে তৈরী হয়। আর ভুল ডিজাইন কাঠা্মো অবশ্য-ই আপনার সাইটের ভিজিটরদের বিপরীতগামী করে দিবে। যে বিষয়গুলো খেয়াল রাখবেন, যেমনঃ সাইটে একটি সার্চ বক্স, সুন্দর এবং আকর্ষনীও নেভিগেশন মেনু, সাইতের পটভূমিকে পরিস্কার রাখা, একটি সচারচর জিজ্ঞাসা প্রস্ন’র পাতা(এখানে আকর্ষনীয় ফন্ট দিতে হবে), যেখানে প্রয়োজন সেখানে লিখার সাথে ছবি দিয়ে দেয়া।

এই কয়েকটি কাজ করলে আপনার সাইট অনেক প্রফেশ্নাল লুক পাবে।

৫. অতিরিক্ত বিজ্ঞাপনঃ

একজন ওয়েব সাইটের মালিক হিসেবে আপনি অবশ্য-ই সেখানে থেকে আয় করার ক্ষমতা রাখেন। তথাপিঃ আপনি আপনার গ্রাহক সেবার বিষয়কে ভুলে গেলে চলবে না। মনে করেন আপনি গুগল এডসেন্সের একজন পারলিশার এবং সেখানে থেকে আপনার আয় হয় বা করেন। এখানে আপনার তাদের দেয়া পাব্লিশার বিজ্ঞাপন গুলো এমন ভাবে সেট করতে হবে যেন আপনার সাইটে আশা গ্রাহকরা বিব্ব্রতবোধ না করেন।

উপরের এই কয়েকটি ভুলগুল আপনাকে কাজ শুরু করার পূর্বেই জেনে নিয়ে কাজ করতে হবে। এর একান্তই না জানা থাকলে একটু হোঁচট খেয়ে শিখা ভাল এতে করে সামনের ভুল গুলো হওয়ার থেকে নিজেকে সহজেই দূরে রাখা সম্ভব হয়! তাই নয় কি?

আজ এই পর্যন্ত !

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন!

3 thoughts on “ওয়েব ডিজাইনারদের ৫টি সাধারন ভুল!

মন্তব্য প্রদান করুন ...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s