গুগল প্লাস টিউটোরিয়ালঃ কিভাবে সার্কেল তৈরী করবেন?

সামাজিক যোগাযোগের নতুন প্লাটফর্ম হিসাবে গুগল প্লাস নতুন এখনও। আর তাদের অভিষিক্ততার সাথে সাথে নিত্য নতুন সার্ভিস নিয়ে পথ চলার শুরু করেছেন গুগল কর্তৃপক্ষ। সেই সার্ভিস গুলোর একটি হল “সার্কেল”! ফেসবুকে যেটিকে আমরা লিষ্ট নামে জানি। মূলতঃ জি+ এর দেখাদেখি ফেসবুক কর্তৃপক্ষ তাদের লিষ্ট সেবাটি চালু করেন।

সার্কেল কিঃ

সার্কেল হল সাপোজ আপনার ফ্রেন্ড লিষ্টে অনেক ফেন্ডস আছে। আর মধ্যে কেউ বাংলাদেশের, কেউ বা অন্যান্য দেশের। আপনি চাইছেন যে আপনার বাংলা স্টাটাসগুলো শুধু মাত্র বাংলাদেশী বন্ধুরাই দেখবেন। কিন্তু আপনি বাংলায় স্টাটাস লিখলে তা সবাই দেখতে পায়। আবার ধরুন, আপনি কোন স্টাটাস লিখছেন যা শুধু বাংলাদেশী বন্ধুদের দেখাতে চাইছেন। সব কাজ আপনি খুব সহজেই গুগল প্লাস সার্কেল(ফেসবুকে লিষ্ট) থেকে করতে পারবেন।

তাহলে চলুন কিভাবে সেবাটি উপভোগ করবেন টিউটোরিয়াল শুরু করি…

১. আপনার গুগল প্লাস একাউন্টে লগইন করুন। তারপর নিচের চিত্রে দেখানো Circles বাটনে ক্লিক করুন।

২. কয়েক সেকেন্ডের মধ্যে নিচের মত পেজ আসবে।

৩. Drop here to create a circle রাউন্ড বাটনে ক্লিক করুন। মাউস হোভার করলে তা শুধু মাত্র Create circle নাম হিসাবে দেখাবে নিচের মত…

৪. তারপরের পেজ আসলে আপনার পছন্দের সার্কেলের নাম, click to add a description এ বর্ননা দিন, সাথে সাথে কাউকে সার্কেলে এ্যাড করতে চাইলে Add a new person এর ক্লিক করে কাউকে সংযুক্ত করুন। সংযুক্ত করলে নিচের মত দেখাবে… তারপর Create circle with 7 people (7 এর জায়গায় আপনি যতজনকে সংযুক্ত করবেন তত সংখ্যা প্রদর্শন করবে।) বাটনে ক্লিক করুন।

৫. আপাতত কাউকে সংযুক্ত করতে না চাইলে Create empty circle বাটনে ক্লিক করুন।

৬. যদি ফেন্ডস এ্যাড করে থাকেন তবে নিচের মত সার্কেল নাম, সার্কেলে ফ্রেন্ডস সংখ্যা এবং যাদের সংযুক্ত করছেন তাদরে তালিকা দেখাবে।

৭. সার্কেলের উপরে ক্লিক করুন। নিচের মত পেজ আসবে। এখানে থেকে আপনি ড্রাগিং, ড্রপিং এর মাধ্যমে সার্কেলের ফেন্ডস পরিবর্তন, মুছতে, নতুন সংযুক্ত করতে পারবেন।

আপনি চাইলে এই সার্কেলেকে আপনার প্লাস ওয়ালে শেয়ার করতে পারবেন। পুরোপুরি মুছে ফেলতে পারবেন এবং আরো অনেক কিছু নিজের একবার ট্রাই করলেই বুঝবেন।🙂

আজ এই পর্যন্ত গুগল প্লাস নিয়ে আরো বিস্তারিত ধারাবাহিক টিউটোরিয়াল ভাবে নিয়ে আসছি খুব শীঘ্রই।

সেই পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন!🙂

One thought on “গুগল প্লাস টিউটোরিয়ালঃ কিভাবে সার্কেল তৈরী করবেন?

মন্তব্য প্রদান করুন ...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s