ওয়েব সাইটের স্পীড টেস্ট করার জন্য ১০টি অনলাইন টুলস!

বর্তমান ইন্টারনেট জগতে আমাদের যাদের নিজস্বে বা ব্রান্ড ওয়েব সাইট আর মালিক, তাদের একটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে বর্তমান ইন্টারনেট ব্যবহারকারীরা ধীর গতি সম্পন্ন ওয়েব সাইটে(যেসব সাইট অনেক সময় নেয় কন্টেন্ট লোড করতে) বেশিক্ষন অবস্থান করেন না বা ব্রাউজ করেন না। আর একটি ওয়েব সাইট সেটি ব্যক্তিগত বা ব্যাণ্যিজিক বা শিক্ষামূলক যা-ই হোক না কেন এর সাফল্য নির্ভর করবে কত দ্রূত আপনি আপনার গ্রাহক/ক্রেতা/পাঠককে আপনার সেবা/পণ্য-কে প্রদর্শন করাতে পারবেন।

তাই একটি ওয়েব সাইটকে সফল করতে এর শুরু থেকেই উঠে পড়ে লাগতে হবে। প্রথম দিকের সমস্যা থাকলে তা যত দ্রুত সম্ভব সমাধানের ব্যবস্থা করতে হবে। মনে রাখতে হবে এবং আপনার দৃষ্টিকে দূরদৃষ্টি সম্পন্ন হতে হবে যাতে করে আপনার বর্তমান সমস্যা গুলোর সমাধান এর সাথে সাথে ভবিষ্যত উন্নয়নের পথ গুলো প্রসারিত করে নিতে হবে।

কিন্তু কিভাবে বুঝবেন আপনার সাইট দ্রুত গতির নাকি সল্প গতির? হয়তো আপনার নেট স্পীডে তেমন সমস্যাও ধরা পড়ে না। তাই আপনাকে অবশ্যই অনলাইন টুলস ব্যবহার করে বুঝতে হবে আপনার সাইট সঠিক পথে হাঠছে কি না। আর টুলসগুলো যদি হয় ফ্রী তাহলে তো কোন কথাই নাই!

১. Page Speed Online

গুগল পেজ স্পীড অনলাইন- এটি গুগলের ওয়েব নির্ভর একটি সার্ভিস। গুগল ক্রোম এর ওয়েব ডেভলপমেন্ট ব্রাউজার এক্সটেনশন সমর্থন করে। পেজ স্পীড গুগল এর এই সার্ভিসের ফন্টএন্ড পারফরমেন্স এর উপরে নির্ভর করে পরীক্ষা করে যে আপনার ওয়েব সাইটের কার্যকরীতায় কোন সমস্যা আছে কি না। সার্ভিসটি চেক করার সময় আপনি অজস্র তথ্য পাবেন যা আপনাকে আপনার সাইপ সম্পর্কে সম্মক ধারনা দিবে। এমনকি আপনার সাইটটি মোবাইলের জন্য ব্রাউজ উপযোগী কি’না তাও দেখায় দিবে।

২. Pingdom Tools

এটি পিংডম(সার্ভার, নেটওয়ার্ক এবং ওয়েব সাইট মনিটরিং সার্ভিস) এর একটি ফ্রী অনলাইন ওয়েব সাইট স্পীড টেস্টিং টুলস। এটি আপনার ওয়েব সাইটের বিভিন্ন তথ্য যেমনঃ টেক্ট ও ইমেজ অবস্থান, স্টাইলশীট(CSS), জাভাক্রিপট ফাইল সহ অন্যান্য রিসোর্সগুলোর আপলোডিং এবং ডাউনলোডিং, বান্ডউইথ খরচ সহ সকল তথ্য প্রদশন করায়। সাথে আপনার সাইটটি কত সময় নিচ্ছে লোড হতে, পেজের সাইজ এবং একটি পেজ কতবার রিকোয়েস্ট পাচ্ছে সার্ভার থেকে তা প্রদর্শণ করায়।

৩. BrowserMob

BrowserMob এটিও ফ্রী ওয়েব সাইট স্পীড এবং পারফরমেন্স চেকার টুলস! এটি গ্রাহকের সাইটের লোডিং সময়, মানিটরিং সেবা করে থাকে। সাথে গ্রাহককে তার ওয়েব সাইটের লক্ষাধিক তথ্য যেমনঃ গড় লোডিং টাইম, টোটাল পেজের ভার এবং পেজের অবজেক্ট সংখ্যা প্রকাশ করে। এটি গ্রাহকের সাইটকে পিং করতে সহায়তা করে এত গ্রাহক তার সাইটের জন্য বিভিন্ন লোকেশন থেকে পাঠক পান এবং তার সাইটের গ্লোবাল র্যাঅঙ্কিং বাড়তে সহায়তা করে।

৪. Which loads faster?

মজার এই টুলটি একবার হলেও ব্যবহার করেই দেখুন। এই টুলটি সব থেকে আলাদা এই কারনেই যে, আপনি একই সাখে দুটি সাইটকে কম্পেয়ার করতে পারবেন। ধরুন আপনি আপনার প্রতিপক্ষের সাইটের সাথে আপনার সাইটের অবস্থা জনাতে চাইলে এই টুলটি হবে আপনার জন্য আদর্শ। অন্য সাইটের মতই তথ্য পাবেন তবে একই সাথে আপনার এবং আপনার প্রতিপক্ষের খবরও জানতে পারবেন।

৫. WebPagetest

এই ছোট টুলটি আপনার ওয়েব সাইটকে রিয়েল ওয়েব ব্রাউজার(ক্রোম, ফায়রফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার) দ্বারা পরীক্ষা করে। এবং বিশ্বের বিভিন্ন জায়গা থেকে আপনার ওয়েব সাইটকে চেক করে দেখার সুযোগ প্রদান করে। এই টুলটি দ্বারা আপনি এডভান্স সেটিংন্সের মাধ্যমে বিভিন্ন মানের/ব্রান্ডের ইন্টারনেট সংযোগের দ্বারা আপনার ওয়েব সাইট কত দ্রুত লোড হবে তার সম্ভাব্য চিত্র দেখাবে।

৬. Web Page Analyzer

সম্ভবতঃ এটিই ওযেবের পুরাতন এনালাইসিং টুল, এটির প্রথম রিলিজ হয় ২০০৩ সালে। এটি আপনাকে আপনার সাইটের পেজের সাইজ, অন্যান্য উপাত্ত, এবং লোডিং টাইম প্রদর্শণ করবে। আর আপনার সাইটের কোন সমস্যা থাকলে তা কিভাবে সমস্যামুক্ত করতে পারবেন সেই সাজেশনও পাবেন।

৭. Show Slow

সো স্লো, ওয়েব নির্ভর ওপেন সোর্স সার্ভার এপ্লিকেশন। এটি আপনাকে তাদের তিনটি জনপ্রিয় পাবলিক টেস্টিং টুল YSlow, Page Speed এবং dynaTrace দিয়ে চেক করে ফলাফল জানাবে। তাই এই সাইটেই সেবা পেতে আপনাকে অবশ্যই রেজিস্টেশন করতে হবে।

৮. Site-Perf

এই টুলটি আপনাকে সাইট প্রসেসিং(ব্রাউসিং) করার সময় বিভিন্ন তথ্য প্রদর্শন করবে, যেমনঃ টোটাল ডাউনলোড টাইম, কানেকশন কতবার প্রদান করা হয়েছে এবং কতবার সার্ভার কানেশন অনুবোধ পেয়েছে। এটির একটি বোনাস ফিচার রয়েছে যা আপনাকে সাইট HTTP আথেনটিক(HTTPS) থাকা অবস্থাতেও পরীক্ষা করতে পারে।

৯. Load Impact

লোড ইম্প্যাক, এই ফ্রী অনলাইন টুলটি আপনাকে সাইটের প্রচুর ডাটা রক্ষণাবেক্ষণ করার সুযোগ দিবে। টুলটি আপনার সাইটের ইউজার ডাটা গ্রাফ হিসাবে প্রদর্শণ এবং প্রতি সেকেন্ডের ইউজার রিকোয়েস্ট প্রদর্শন করায়।

১০. OctaGate SiteTimer

OctaGate SiteTimer, এই টুলটির দ্বারা আপনি যথনই কোন সাইটকে পরীক্ষা করতে যাবেন, তখনই সাইটের প্রতিটি পেজের জন্য আলাদা পেজ বার আসবে এবং সেখানে পেজের বিভিন্ন তথ্যঃ ডাউনলোড শুরুর এবং শেষের সময়, এবং প্রতিটি ডাউনরোডের জন্য সময় কত লাগলো সব প্রদর্শন করবে। এই টুলটির আরো একটি বৈশিষ্ট্য হলো আপনার সাইটের যদি কোন দূর্বল পেজ থাকে তবে সেটিকে কিভাবে ঠিক করায় নিবেন তার জন্য পরামর্শ পাবেন।

আজ এই পর্যন্ত!

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।🙂

2 thoughts on “ওয়েব সাইটের স্পীড টেস্ট করার জন্য ১০টি অনলাইন টুলস!

মন্তব্য প্রদান করুন ...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s