নাসা’র মহাকাশ ভ্রমনের যাত্রী হতে চান?

স্বপ্ন মানুষের দুয়ারে এমনিতেই কড়া নাড়ে না তা হয়তো আমরা জানি। কিন্তু এমন বিছু স্বপ্ন যা আমরা কল্পনাতেও আনতে পারি না বা কখনও চিন্তাও করি না সেগুলো যদি সত্যিই পেতে পারি তাহলে কেমনটা হয়?😉 ভাবছেন এমনকি পেলাম স্বপ্নে? তবে চলুন দেখি….

আপনি যদি স্বপ্ন দেখে থাকেন মহাকাশে কয়েকজন মানুষ নিয়ে অফিস করছেন। তাহলে কেমন লাগে বলুন তো? আপনার এমন স্বপ্নকে সত্যি করতে নাসার বর্তমান স্পেট সাপোর্টার ও ভবিষত স্পেস মিশনের যাত্রী হিসাবে আপনাকেই খুজঁছে নাসা। সম্প্রতি নাসার স্পেস এজেন্সির মাধ্যমে তারা উম্মুক্তভাবে আবেদনপত্র কল করেছেন। তবে “হ্যা” তা শুধু ইউএস সিটিজেনদের জন্যই উম্মুক্ত। এখন প্রশ্ন হল সবাই কি যাত্রী হতে পারবেন? “না”! নাসার ১৯৫৯ সালের প্রথম নভোযাত্রী টীম “Original Seven” এর মত এবারো মাত্র ৩৩০ জন যাত্রী নিয়েই যাত্রা করবে। নাসার স্পেস ভ্রমন প্রোগ্রামের ভ্রমনকারীদের জন্য যেসব রিকোয়ারমেন্ট বা শর্ত অবশ্যই দরকার:

১. অবশ্যই ইউএস এর নাগরিক হতে হবে।
২. উচ্চতা ৬২ ইঞ্চি থেকে ৭২ ইঞ্চি এবং ব্লাড প্রেসার ১৪০/৯০ এর মধ্যে হতে হবে।😉
৩. ২০/২০ ভিশন, তাই LASIK সার্জারীর মত চোখের সার্জারীকারীরা অনুমোদন পাবেন।
৪. ব্যাচেলর ডিগ্রীধারী হতে হবে: ইন্জনিয়ারিং/ জীব বিজ্ঞান/ পদার্থ বিজ্ঞান/ কম্পিউটার বিজ্ঞান/ ম্যাথ। তবে, বিমান কৌশল বা চালকরা অনুমোদন পাবেন না এই যাত্রাতে।
৫. জেট এয়ার ক্রাফট এ ১০০০ ঘন্টা কাজ করার বা সমগোত্রীয় কাজের ৩ বছরের অভিজ্ঞতা লাগবে।😉

সুতরাং, যাদের উপরোক্ত এসব রিকোয়ারমেন্টগুলো আছে তাদের অতিসত্তর নাসাতে আবেদন করতে বলা হয়েছে ২৭ জানুয়ারী ২০১২ সালের মধ্যে।

আপনার কি আছে এমন অভিজ্ঞতা? থাকলেও লাভ হবে না, কারন সুযোগটা শুধু মাত্র ইউএস নাগরিকদের জন্য। আমরা না হয় পরবর্তী ভ্রমনের জন্য অপেক্ষা করি।😉

মন্তব্য প্রদান করুন ...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s