কারচুপি ধরা পড়লো গুগলের সার্চ রেজাল্টে!

সাম্প্রতিক বিবিসি অনলাইন নিউজের মাধ্যমে জানা গেছে, সার্চ জায়েন্টে গুগল তাদের সার্চের রেজাল্টে কারচুপি শুরু করেছে। তবে, এ ব্যাপারে কোন সঠিক তথ্য জানা যায় নাই এখনো। এ ব্যাপার নিয়ে গুগলের এক্সিকিউটিভ চেয়ারম্যানকে প্রশ্ন করা হলে তিনি সরাসরি না বলেন। গুগলের আরেক কর্মকর্তা Eric Schmidt কে ওয়াশিংটন এ এক গোপন আলাপে জিজ্ঞাসা করা হলে তিনিও জানান, “May I simply say that I can assure you we’re not cooking anything.”

কিন্তু বিষয়টি এমনভাবে প্রচার লাভ করেছে যে, এটি নিয়ে সিনেট জুডিশিয়ারি সাব কমিটি এবং ইউএস ফেডেরেল ট্রেড কমিশন পরক্ষ করছেন যে আসলেই গুগল তার পাবলিশারদের সাথে বিশ্বাসঘাতকতা করছে কিনা। এরই মাঝে গুগলের সাম্প্রতিক কর্মকান্ড নিয়ে স্বয়ং ইউরোপিয়ান কমিশনও তদন্তের ছুরি চালায়।

Mr Schmidt সিনেটরদেরকে জানান: “Google does nothing to block access to any of the competitors and other sources of information. গুগলকে একচেটিয়া কারবারির সাথে তুলনা করে প্রশ্ন করা হলে Mr Schmidt বলেন, “the search engine giant was in that area”.

সফটওয়্যার জায়েন্ট মাইক্রোসফট এর প্রসঙ্গ টানা হলে, যেখানে তারা বছরের পর বছর তাদের প্রতিযোগীদের সাথে পাল্লা দিয়ে চলেছে এবং কয়েকবার তাদের বিরুদ্ধেও অভিযোগ আনার কথা আসলে Mr Schmidt বলেন: “We get it. By that I mean, we get the lessons of our corporate predecessors.”

গুগরের ইন্টারনেট সার্চ মার্কেটিং এর শাসন নিয়ে বিশ্লেষন করতে আসলে দেখা যায়, বিশ্ব জুড়ে সার্চ মার্কেটের প্রায় তিন ভাগের দুই ভাগেরও বেশি গুগলের রাজত্বে। এবং শুধু সার্চ মার্কেটিং এই না, তাদের অন্যান্য পন্য বিপননেও সমানভাবে রাজ করে যাচ্ছে গুগল তা আমাদের দৃষ্টিগোচরের বাহিরেও নয়।

এখন দেখবার বিষয় এই সার্চ জায়েন্টকে নিয়ে যে আলোচনার ঝড় উঠেছে তা কতখানি সঠিক। ভাববার বিষয়, গুগলল কি আসলেই আমাদের সাথে কারচুপি করছে? আপনি কি মনে করে, জানাতে ভুলবেন না কিন্তু !

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।🙂

One thought on “কারচুপি ধরা পড়লো গুগলের সার্চ রেজাল্টে!

  1. দৈনিক ইত্তেফাক পত্রিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে একটি প্রতিবেদন আমার দৃষ্টি কাড়ে। এখানে প্রতিবেদনটি হুবুহু তুলে ধরা হল, একই সাথে আমার কিছু মন্তব্য তুলে দিলাম। আশা করি অনেকেই আমার সাথে একমত হবেন। না হলেও কিছু করার নেই। আপনার দ্বিমত থাকলে তা মন্তব্য করতে পারেন।

মন্তব্য প্রদান করুন ...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s