কার্বন ডাই-অক্সাইড থেকে খাদ্য!

মহাসমুদ্রের অন্ধকার তলদেশে নতুন এক ধরনের ব্যাকটেরিয়ার সন্ধান পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। এ ব্যাকটেরিয়া কার্বন ডাই-অক্সাইডকে খাদ্য পরিনত করে থাকে। বিজ্ঞানীরা এ রহস্যময় ব্যাকটেরিয়ার নাম দিয়েছেন ‘টোয়াইলাইট’। এ বিষয়ে সম্প্রতি লাইভ সায়েন্সে এক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞানীরা বলেছেন, এ ব্যাকটেরিয়ার সন্ধান পায়া গেছে মহাসমুদ্রের দুই হাজার ৬২৫ ফুট পানির নিচে। সাধারনত মানুষের শরীর থেকে নিঃসরিত কার্বণ ডাই-অক্সাইড গ্যাস সবুজ গাছপালা সালোকসংশ্লেষণের মাধ্যমে খাদ্য হিসেবে গ্রহণ করে থাকে। বিনিময়ে তারা দিয়ে থাকে অক্সিজেন। পানির ৬২৫ ফুট পর্যন্ত আলো পৌছাতে পারে। ফলে, পানির ঐ সীমা রেখার মাঝে যেসকল প্রাণী বা গাছপালা আছে, সেখানে কার্বন ডাই-অক্সাইড চক্রের সাহায্যে সারোকসংশ্লেষন ঘটা সম্ভব নয়। কিন্তু সেখানেও কার্বন ডাই-অক্সাইড খাদ্যে পরিনত করছে সন্ধান পাওয়া নতুন এই ব্যাকটেরিয়া।

গবেষকদের একজন র্যামনাস স্টেপানাউসকাস বলেন, ‘আমাদের গবেষণায় নির্দিষ্ট নতুন একটি ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়া গেছে, যে কিনা মহা সমুদ্রের তরদেশে কার্বনচক্রকে খাদ্যে পরিণত করতে সক্ষম।’ এ ব্যাকটেরিয়া নিয়ে আরো গবেষণা মাধ্যমে বৈশ্বিক কার্বণচক্রের সঙ্গে এর যোগসূত্র খুজেঁ পাওয়ার ক্ষেত্রে নতুন দিগন্ত উম্মোচন হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

নতুন ধরনের এই খাদ্য জীব সম্প্রদায়ের জন্য কতটা উপকারী হবে, এখন তাই দেখার বিষয়। আপনি কি মনে করেন জানাতে ভুলবেন না কিন্তু !🙂

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন।🙂

4 thoughts on “কার্বন ডাই-অক্সাইড থেকে খাদ্য!

মন্তব্য প্রদান করুন ...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s