মাইক্রো ফ্রীলান্সিং মার্কেটপ্লেস “মাইক্রোওয়ার্কার্স” টিউটোরিয়াল শেষ – পর্ব

মাইক্রোওয়ার্কার্স নিয়ে আজকে শেষ পর্বের পোষ্টিং শুরু করতে যাচ্ছি। যারা আগের দুই পর্বকে অনুসরন করে কাজ করতেছেন বা আগে থেকেই কাজ করে আসছেন মাইওয়ার্কার্স-এ তারা এই পর্ব থেকে জানতে পারবেন কিভাবে মাইক্রোওয়ার্কার্স এর কাজ করার পর অর্থ উত্তোলন করতে হয়।

অন্যান্য বড় বড় আউটসোর্সিং সাইটের মত মাইক্রোওয়ার্কার্স এও আপনি ভাল ভাল কাজ করতে পারবেন। কিন্তু, আগেও বলেছি কাজগুলো হবে অনেক ছোট ছোট তা আপনারও এতো দিনে বুঝে গেছেন আশা করছি। তাও একটি স্টেপ পর্যন্ত পৌছানোর পরে আপনি পেমেন্ট উত্তোন করার জন্য রিকোয়েস্ট করতে পারবেন। আর মাইক্রোওয়ার্কার্স এর নিয়মানুযায়ী আপনি $10 আয় করার পর পরই উত্তোলনের জন্য রিকোয়েস্ট করতে পারবেন। এখানে আপনি যদি প্রথম বারের মত মাইক্রোওয়ার্কার্স থেকে অর্থ উত্তোলন করতে চান তবে, আপনাকে উত্তোলনের আগেই আপনার ঠিকানা ভেরিফাই করাতে হবে। তার পরে যেকোন সময় আপনি অর্থ উত্তোলন করাতে পারবেন। তো চলুন এবার কিভাবে কি করতে হবে দেখা যাক….

১. প্রথমে বারের মত উত্তোলন করতে হলে আপনাকে নিচের পদ্ধতিগুলো অনুসরন করে আপনার ঠিকানা ভেরিফাই করাতে হবে। এর জন্য আপনার মাইক্রোওয়ার্কার্স একাউন্টে লগইন করুন। তারপর “Withdraw $” পেজে ক্লিক করুন।

২. যদি আপনার একাউন্টের অর্থ এর পরিমান $10 পার হয়ে থাকে তরে নিচের মত ইনফো দেখতো পারবেন। সেখানে থেকে “Place a new withdrawal request” লিঙ্কে ক্লিক করুন।

৩. এবার আপনাকে একাউন্ট টাইপ সিলেক্ট করতে হবে, মানে আপনি কোন একাউন্টের মাধ্যমে আপনার মাইক্রোওয়ার্কার্স এর অর্থ উত্তোলন করতে ইচ্ছুক। অপশন পবেন তিনটি: ক) পেপাল, ক) মানিবুকার্স, এবং গ) এলার্টপে। আপনার ইচ্ছামত(যেখানে আপনার একাউন্ট করা আছে) একাউন্ট টাইপ সিক্টে করুন। আমি এখানে এলার্টপে সিলেক্ট করেছিলাম। তারপর, “Amount to withdraw”-তে আপনি কত ডলার উত্তোলন করবেন তা লিখে দিন। তবে হ্যা, “$” টি লিখবেন না। তা না হলে কাজ করবে না। এখানে একটি কথা জেনে রাখা ভাল যে, যখন মাইক্রোওয়ার্কর্স এর রেজিষ্ট্রেশন করেছিলেন; তখন $1 ফ্রি হিসাবে দেয়া হয়েছিলএই $1 এবং ট্রান্সফার ফিস(যত % ফিস কাটবে) বাদে আপনার একাউন্টে যত ডলার থাকবে ততই উত্তোলনের জন্য রিকোয়েস্ট করতে পারবেন। তবে, প্রথম উত্তোলনের সময় $9-ই করা ভাল। এখন যে একাউন্টে ট্রান্সফার করবেন তার লগইন আইডি/মেইল ঠিকানাটি Send payment to এর ঘবে লিখে দিন। তারপর Submit request এ ক্লিক করুন।

৪. পরবর্তী পেজটিতে আপনাকে confirmation message দিবে।

৫. এবার আবারো “Withdraw $” পেজে ক্লিক করুন। দেখুন এবার নিচের মত করে লিখা গুলো প্রদর্শন করছে। এখন আপনাকে পুরো ২১ দিন অপেক্ষা করতে হবে ঠিকানা ভেরিফিকেশন লেটার হাতে পাবার জন্য। নিচের ইমেজের লিখাগুলো পড়েই দেখুন কি বলছে।

এখানেও কিছু কথা না বললেই নয় যে, অর্থ উত্তোলনের রিকোয়েস্ট দেয়ার আগে অবশ্যই আপনার ঠিকানাটি নির্ভূলভাবে লিখবেন। তা না হলে আপনি আপনার মাইক্রোওয়ার্কার্স এর একাউন্টও ভেরিফাই করতে পারবেন না এবং অর্থও উত্তোলন করতে পারবেন না। সো, বি কেয়ারফুল!🙂

৬. ২১ দিন পরে পিন নাম্বার সহ ভেরিফিকেশন লেটার/চিঠিটি হাতে পেলে মাইক্রোওয়ার্কার্স এ লগইন করে আবরো “Withdraw $” পেজে ক্লিক করুন। তারপর “Enter PIN number” লিঙ্ক এ ক্লিক করুন।

৭. নিচের মত পেজ আসলে, ভেরিফিকেশন লেটারে যে পিন নাম্বারটি লিখা থাকবে সেটি PIN number লিখা এর পাশে ফাকা বক্সে লিখে দিয়ে Submit PIN এ ক্লিক করুন।

৮. এরপরে পিন নাম্বারটি সঠিকভাবে সাবমিট হলে আপনাকে জানিয়ে দেয়া হবে যে খুব শিঘ্রই আপনার কাঙ্খিত একাউন্টে(উত্তোলন রিকোয়েস্ট এর সময যে একাউন্ট নির্বাচন করেছিলেন) ডলার পাঠায় দেয় হবে। এটা হতে পারে সাথে সাথেই, কয়েক ঘন্টার মধ্যেই অথবা দুই-তিন দিন পর। উল্লেখ্য আমি পেয়েছিলাম দুই দিন পরে।

৯. দেখুন আমার এলার্টপে-তে পেমেন্ট প্রুফ:

ব্যাস!, এবার কাজ করুন আর টুকু গুনুন। আর হ্যা, কোথাও সমস্যা হলে জানাতে ভুলবেন না কিন্তু।🙂

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

3 thoughts on “মাইক্রো ফ্রীলান্সিং মার্কেটপ্লেস “মাইক্রোওয়ার্কার্স” টিউটোরিয়াল শেষ – পর্ব

মন্তব্য প্রদান করুন ...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s