মাইক্রো ফ্রীলান্সিং মার্কেটপ্লেস “মাইক্রোওয়ার্কার্স” টিউটোরিয়াল পর্ব – ১

বর্তমান বিশ্বে আমাদের চাহিদার সাথে মিল রেখে অনেক ফ্রীলান্সিং সাইট এর উদ্ভাবন হয়েছে। কিন্তু, সবাই কি আমরা সেসব সইট থেকে কাজ নিতে পারছি? উত্তর, অবশ্যই “না”! কারন, আমরা কাজ করতে সবাই ইচ্ছুক কিন্তু কজন জানি সেসব কাজ করতে? এখানেও উত্তর আসবে হাতেগোনা কয়েকজন। একটা কথা মনে রাখতে হবে, শুধু করজ করতে চাইলেই হবে না। কাজ করতে হলে আগে কাজ জানতে হবে। তারপর জানতে হবে কিভাবে কাজ বায়ার থেকে নিবেন সবার সাথে পাল্লা দিয়ে। এবার হয়তো ভাবছেন আপনাকে দিয়ে ফ্রীলান্সিং হবে না এতো ঝামেলার মাঝে। আসলেই কি তাই? তাহলে কি আপনার দ্বারায় ফ্রীলান্সিং হবে না?

আসলে ফ্রীলান্সিং প্লাটফর্মাটা এতটাই বড় আর জটিল যে, এখানে কাজ না জেনে আপনি অন্যেদের সাথে কখনোই প্রতিযোগীতায় টিকতে পারবেন না। আর যদি মানে কারেন আপনাকে দিয়ে আসলেই সেইসব বড় সাইটে কাজ হবে না অথবা সেইসব বড় সাইটে কাজ করার আগে নিজেকে কিছুটা ঝালিযে নিতে চাচ্ছেন অথবা পড়াশুনার পাশাপাশি নিজের এবং ইন্টারনেটের বিল নিজের পকেট থেকে দেয়ার মত ক্ষমতা রাখবেন, তাহলে চলুন আপনার জন্যই অপেক্ষা করছে ….

বর্তমান মাইক্রো-ফ্রীলান্সিং বিশ্বে এমন অনেক সাইট রয়েছে যেখানে আপনি সামন্র কিছু কাজের ধারনা নিয়ে অনায়াসে মাসে ১৫০০-২০০০ টাকা উপার্জন করতে পারবেন। সবচেয়ে ভাল এবং বেশি কাজ পাওয়া যায় এমন একটি সাইট হল “মাইক্রোওয়ার্কার্স.কম”। আজকের পোষ্টি সাজানো হয়েছে শুধু মাত্র কিভাবে মাইক্রোওয়ার্কার্স.কম এ রেজিষ্ট্রেশন এবং প্রোফাইল সাজাবেন তা নিয়ে।

১. নিচের মাইক্রোওয়ার্কার্স.কম এর ব্যানারটিতে ক্লিক করে তাদের হোম পেজে প্রবেশ করুন।

২. হোম পেজে আসলে নিচের চিত্রের মত Register for free লিখাতে ক্লিক করুন।

৩. নতুন পেজ আসলে নিচের মত করে আপনার তথ্য দিন এবং Submit বাটন এ ক্লিক করুন।

৪. এবার আপনি যে ইমেইল টি ব্যবহার করে মাইক্রোওয়ার্কার্স.কম এ রেজিষ্ট্রেশন করলেন সেটিতে একটি ভেরিফিকেশন ইমেইল পাঠানো হয়েছে এই মর্মে একটি বার্তা দেখতে পারবেন ঠিক নিচের চিত্রের মত।

৫. আপনার সেই ইমেইলে লগইন করে মাইক্রোওয়ার্কার্স.কম থেকে পাঠানো ভেরিফিকেশন লিঙ্কটিতে ক্লিক করুন।

৬. লিঙ্কটিতে ক্লিক করার সাথে সাথে মাইক্রোওয়ার্কার্স.কম এর রেজিষ্ট্রেশনের এর দ্বিতীয় পেজে চলে আসবেন। এবং আপনার প্রোফাইলটি একটিভ হয়েছে এমন বার্তা পাবেন।

৭. এবার Account মেন্যু এর Contact details এ আপনার পুরো নাম, ঠিকানা, পোষ্টাল কোড, শহর ইত্যাদি সঠিকভাবে লিখে দিয়ে Save করুন।

ব্যাস !!! আপনার মাইক্রোওয়ার্কার্স.কম এর প্রোফাইল তৈরী এবার কাজ করার জন্য প্রস্তুত হোন।🙂

12 thoughts on “মাইক্রো ফ্রীলান্সিং মার্কেটপ্লেস “মাইক্রোওয়ার্কার্স” টিউটোরিয়াল পর্ব – ১

  1. tutorialmaker বলেছেন:

    ভালো হয়েছে।কাজের বিবরণ সহ লিখলে আরো ভালো হতো।আশা করছি, নেষ্ট পোষ্টে এ সম্পর্কে আরো বিস্তারিত থাকবে।

  2. tutorialmaker বলেছেন:

    অনলাইনে টাকা আয় করা সবার পক্ষে সম্ভব হয় না।কেউ কেউ আবার এটাকে বিশ্বাসও করতে চায় না।তবে অনলাইনে আয়ের সত্যিকারের ওয়ে গুলো ভালভাবে জানতে ও বুঝতে পারলে অবশ্যই আয় করা সম্ভব।অনলাইনে আয় করা কে খুব সহজভাবে নেয়া উচিত না।এতে ধৈর্য্য ও মানষিক পরিশ্রম সেই সাথে দক্ষতার এক কঠিন পরীক্ষা দিতে হয়।অনলাইনে আয়ের সব থেকে সহজ ওয়ে হচ্ছে ফাইল শেয়ার করে আয় করা।এতে প্রচুর শ্রম দিতে হয়।ফেইসবুকের মতো সামাজিক যোগাযোগ সাইটগুলোতে ফ্রেন্ড লিষ্টে প্রচুর ফ্রেন্ড তৈরি করে তাদেরকে লিংক শেয়ার করে আয় করা সম্ভব।তারপর হল এড পাবলিশ করে আয় করা।এটাকে আমি সব থেকে বেশী প্রচন্দ করি।এতেও লিংক বিল্ডিংয়ের উপর দক্ষতা থাকা চাই।তার পর ফ্রিলেন্সার হিসেবে আয় করা।তবে ডোমেইন পার্ক করে আয় করাটা আমার কাছে সব থেকে উপভোগ্য একটি ওয়ে।ধন্যবাদ

  3. তালহা ইবনে রেজা বলেছেন:

    ধন্যবাদ শাওন ভাই। কিন্তু একটা কথা, আমি এ পর্যন্ত ১০-১৫ টা কম্পিউটার থেকে একাউনট খোলার জন্য চেষ্টা করেছি কিন্তু একবারও সফল হতে পারিনি, প্রতিবারই শুধু বলে, your IP address all ready use. এ ব্যাপারে আমাদের এক বড় ভাইকে ( তিনি গত প্রায় ২ বছর ধরে এই সাইটে কাজ করছেন ) জিজ্ঞেস করলে তিনি বললেন, বাংলাদেশ থেকে নাকি এখন আর একাউনট খুলতে দেয়া হচ্ছেনা। আসলেই কি বিষয়টা সে রকম? দয়া করে জানাবেন।

মন্তব্য প্রদান করুন ...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s